Sunday, February 12, 2017

Spring Season Present in Bangladesh (বসন্তকাল)-2017

……”পেরি উইংকেল মেলে দিল আজ ডানা
        বসন্তে আসে ফুলেরা জেগেছে
        মানা আর শুনিবে না
আজ পহেলা ফাল্গুন।বাংলায় বসন্তের আগমনআজি বসন্ত জাগ্রত দ্বারেসুভাষ মুখোপাধ্যায় চমৎকার করে বলেছেন- ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত। শ্রদ্ধেয় শিল্পী রুনা লায়লা কুরবানী বাংলা ছবিতে গানও গেয়েছেন-“ফুল ফুটুক আর নাই ফুটুক আজ আমার বসন্ত। তবে ফুল ফুটেছে প্রচন্ড ভাবে।ফাগুনের আগুন লেগেছে শিমুলে-পলাশে, কৃষ্ণচূড়া আর রাধাচূড়ায় চামেলী-রক্ত করবী পুষ্পেরা প্রস্ফটিত আপন মহিমায়প্রকৃতি সেজেছে নয়া সাজেও পলাশ ও শিমুল কেন এ মন মোর রাঙালেলতা মঙ্গেশকারের গান শুনতে কার না ভাল লাগে?  শাহ আব্দুল করিমের বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে..সই গো, বসন্ত বাতাসে” গান শ্রবণে আজ প্রাণ জুড়িয়ে যায়। কোকিল-কোয়েল-দোয়েল, পাপিয়া-ফিঙ্গে-শ্যামা, বক-বুলবুলি-বটের- মানিকজোড়-শালিক-ঘুঘু- মাতোয়ারা আজ বসন্ত বাতাসে
কবিগুরু রবী ঠাকুর লিখেছেন তার ফাল্গুন কবিতায়,
            “ফাল্গুনে বিকশিত কাঞ্চন ফুল
         ডালে ডালে পুঞ্জিত আম্রমুকুল
 প্রেমের কবি কাজী নজরুল ইসলাম লিখেছেন,
        এলো বনান্তে পাগল
              বনে বনে মনে মনে রং সে ছড়ায় রে,চঞ্চল তরুণ দুরন্ত।
    বাঁশীতে বাজায় সে বিধুর পরজ বসন্তের সুর
এই কবিতাটি একটি নজরুল সংগীতও বটে। শ্রদ্ধেয় ফেরদৌসী রহমান চমৎকার গেয়েছেন এ গানটি।
পশ্চিমবঙ্গের শিল্পী সাগর সেনের গাওয়া রবীন্দ্রসংগীত- আহা আজি বসন্তে এত ফুল ফুটে এত পাখি গায়” এবং মধুর বসন্ত এসেছে মধুর মিলন ঘটাতে  গানটি দুটি বসন্তের জন্য রবী ঠাকুরের অমর সৃষ্টি।
শীত শেষে  বসন্তের সানাই বাজে শীতে খসে পরা  পত্র-পল্লবের  সজীবতায় প্রকৃতিতে আজ সাজ সাজ রব।যেন আজ  প্রকৃতির বাসর ঘর ঘনিয়ে আসছে।তাই আজ বক্ষ-লতা- ফুল-পাখি সবার হৃদয় আজ মুখরিত। তাইতো রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ লিখেছেন,
বসন্তের রাতে, যেমন দেখি ...
সবিতা, মানুষ জন্ম আমরা পেয়েছি
মনে হয় কোন এক বসন্তের রাতে
 আবার গুণী কবি নির্মলেন্দু গুণ বসন্ত বন্দনা কবিতায়  লিখেছেন,
হয়তো ফুটেনি ফুল রবীন্দ্রসঙ্গীতে যত আছে,হয়তো গাহেনি পাখি অন্তর উদাস করা সুরেবনের কুসুমগুলি ঘিরে। আকাশে মেলিয়া আঁখিতবুও ফুটেছে জবা,—দূরন্ত শিমুল গাছে গাছে,তার তলে ভালোবেসে বসে আছে বসন্ত পথিক।

বসন্ত সবার জীবনে নেমে আসুক অনাবিল শান্তি-স্বস্তি এবং সমৃদ্ধি। সবার জীবন মধুময় হোক, ফুলে ফলে ভরে উঠুক প্রেমিক-প্রেমিকাদের দাম্পত্য জীবন। সেই শুভ কামণায় সবাইকে বসন্তের শুভেচ্ছা জানিয়ে যবনিকাপাত।


---- ডাঃ ফজলুর রহমান, সৌদি আরব।
Cell Phone:00966534580722
Email: frahmanapple@yahoo.com
Twitter: Fazlur Rahman@Frahmantwittman

No comments:

Post a Comment