Saturday, November 26, 2016

"ফিদেল ক্যাস্ট্রো ছিলেন বিশ্বের একজন মহান নেতা" ( Fidel Castro was a Great Leader in the world)

যদি বলি কোন দেশের নাম লিখতে ইংরেজী প্রথম ABC তিনটি অক্ষরই প্রয়োজন হয় তাহলে বলতে হবে সে দেশটির নাম কিউবা। হাঁ কিউবার (CUBA) সাবেক প্রধানমন্ত্রী ফিদেল কাস্ট্রোর (“Fidel Castro”) কথাই আজকের প্রসঙ্গ। ফিদেল কাস্ত্রোর ১৯২৬ সালের ১৩ই আগস্ট কিউবার পূর্বাঞ্চলে বিরান জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন স্প্যানিশ বংশোদ্ভুত । ফিদেল কাস্ট্রো ১৯৫৯ সালের ডিসেম্বর মাস থেকে ১৯৭৬ সাল পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রী ছিলেন। এবং এরপর ফেব্রুয়ারি ২০০৮ সালের আগ পর্যন্ত কিউবার মন্ত্রী পরিষদের প্রেসিডেন্ট ছিলেন। ২০০৮ সালের ১৯ ফেব্রুয়ারি তিনি কিউবার প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন।তিনি হাভানা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা শেষ করেছিলেন।তার মত মহান বিপ্লবী নেতা সারা বিশ্বে খুব কমই আছে। বিংশ শতাব্দির মহানায়ক, সমাজতন্ত্রী বিপ্লবী কিউবান রাজনৈতিক দলের নেতা ফিদেল কাস্ত্রো। তার শাসনের সময় কিউবাকে তিনি উপহার দিয়েছেন চমৎকার শিক্ষার হার, স্বাস্থ্য ব্যবস্থা সে কারণেই পৃথিবীর অনেক দেশ তাকে ঈর্ষার চোখে দেখেছে। তার উন্নতি, উন্নত শাসন ব্যবস্থা বিশ্বের অনেকে দেশই সইতে পারেনি।
আমেরিকার সাথে ছিল তার জনম জনমের দুশমনী। ল্যাটিন আমেরিকায় মার্কিন প্রভাব-আাধিপত্যের বিরুদ্ধে লড়াই করেছেন ফিদেল কাস্ট্রো সারা জীবন। যে কারণে কাস্ট্রোকে বহুবার হত্যার চেষ্টা করা হয়েছে। বহু বাধা বিপত্তির মুখে অটল থেকেছেন আজীবন। ফিদেল কাস্ত্রোকে ৬৩৮ বার হত্যার চেষ্টা করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু সবাইকে বুড়ো আঙ্গুল দেখিয়ে কিউবার শাসন ক্ষমতায় ছিলেন পাকাপুক্ত ভাবে ফিদেল কাস্ট্রো। তাকে অনেকবার জেলে যেতে হয়েছে।অন্যায়ভাবে তাকে জেলে দিলেও রাখতে পারেনি। সাধারণ ক্ষমার মাধ্যমে ১৯৫৫ সালের মে মাসে জেল থেকে বেরিয়ে এসেছেন তিনি। কারণ কাস্ত্রো ছিলেন জনপ্রিয়তার তুঙ্গে।
কাস্ট্রোকে হত্যার জন্য মার্কিন সিআইএ তাঁর চুরুটের মধ্যে বিস্ফোরক দ্রব্য রেখেছিল। সেই চুরুটের মধ্যে যে পরিমাণ বিস্ফোরক দ্রব্য রাখা হয়েছিল তাতে তাঁর মাথা উড়ে যেতে পারতো। কিন্তু সকল ষড়যন্ত্র ব্যর্থ হয়েছিল।তাঁর খানার মধ্যেও বিষ দিয়ে হত্যার চেষ্টা করা হয়। তাঁর ব্যবহৃত কলমে বিষযুক্ত সুঁচ রেখে ও পোশাকে জীবাণু ঢেলে রেখে তাঁকে হত্যার চেষ্টা চালায় মার্কিন প্রশাসন। তাঁর প্রাক্তন স্ত্রী মিরতাকেদিয়ে বিষাক্ত ক্যাপসুল প্রয়োগে কাস্ট্রোকে হত্যার চেষ্টা চালায় সিআইএ। কিন্তু সেখানেও মার্কিন সিআইএ এবং স্ত্রী মিরতা বিফল হয়েছে।বলা হয়ে থাকে রাখে আল্লাহ্‌ মারে কে
বাংলাদেশের সাথেও ছিল ফিদেল কাস্ট্রোর ছিল ভীষণ সু-সম্পর্ক। ১৯৭১ সনের মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সমর্থন দিয়েছিল ফিদেল কাস্ট্রো। বঙ্গবন্ধু শেখ মুজিবের সাথে ছিল তার চরম বন্ধুত্ব। সে কারনেই ১৯৭৪ সালের জোট নিরপেক্ষ আন্দোলনের সভায় আলজেরিয়ায় কিউবার মহান নেতা ফিদেল কাস্ত্রোর সঙ্গে বৈঠক হয় বঙ্গবন্ধুর। সেখানে প্রথম দেখে ফিদেল কাস্ট্রো বলেছিলেন, "I have not seen the Himalayas. But I have seen Sheikh Mujib. In personality and in courage, this man is the Himalayas. I have thus had the experience of witnessing the Himalayas." (“আমি হিমালয় দেখিনি। তবে শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসে এই মানুষটি হিমালয়ের সমান। এভাবে আমি হিমালয় দেখার অভিজ্ঞতাই লাভ করলাম।)

আজ ২৬/১১/২০১৬ সকালে সি.এন.এন থেকে এক নোটিফিকেশন পেলাম ফিদেল কাস্ত্রো মারা গেছেন। ফিদেল কাস্ট্রো কিউবার স্থানীয় সময় গতকাল ২৫/১১/২০১৬ শুক্রবার রাতে হাভানায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। বাংলাদেশের জন্গণ আজীবন স্মরণ রাখবে এই অকৃতিম বন্ধু ফিদেল কাস্ট্রোকে।

No comments:

Post a Comment