Monday, November 21, 2016

জাতিসংঘের আট মহাসচিব গণের তালিকা ( List of United Nations Secretaries-General-8 )

১৯৪৫ সালে ৫১টি রাষ্ট্র নিয়ে জাতিসংঘ  প্রতিষ্ঠিত হয় জাতিসংঘের  সর্বোচ্চ পদ মহাসচিব। জাতিসংঘের মহাসচিব “জাতিসংঘ সচিবালয়ের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে থাকেন এছাড়া তিনি জাতিসংঘের প্রধান মুখপাত্র হিসেবে নিয়োজিত থাকেন জাতিসংঘের বর্তমান মহাসচিব  বান কি মুন  তিনি দক্ষিণ কোরিয়ার  নাগরিক তিনি   ২০০৭ সালের ১লা জানুয়ারি দায়িত্বভার গ্রহণ করেন। ২০১১ সালে ৩১শে ডিসেম্বর প্রথম দফার মেয়াদকাল শেষ করেন পরবর্তীতে আবার ২০১১  সালের ২১শে  জুন   দ্বিতীয় বারের মত জাতিসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব গ্রহন করেন।
বান কি মুন জাতিসংঘের   অষ্টম মহাসচিব এ যাবৎ ১৯৪৬
সন থেকে আজ পর্যন্ত মোট ৮ জন  জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন প্রথম মহাসচিব পদে নির্বাচিত হন “টৃগভে লি”  তবে "গ্লাডউইন জেব" নামে  আমেরিকার নাগরিক একজন মহাসচিব  ছিলেন।কিন্তু তিনি ছিলেন ভারপ্রাপ্ত মহাসচিব  ১৯৪৫ সালের  ২৪ অক্টোবর  থেকে ১৯৪৬ সালের ২রা ফেব্রুয়ারী  পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেন।তবে অফিসিয়ালি কাগজে কলমে নরওয়ের অধিবাসী  মি: টৃগভে লি-  ই জাতিসংঘের প্রথম মহাসচিব। তিনি ১৯৪৬ ২রা ফেব্রুয়ারী থেকে ১৯৫২ সালের ১০ নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন। দ্বিতীয় মহাসচিব ড্যাগ হামারশোল্ড তিনি ১৯৫৩ সনের ১০ই এপ্রিল থেকে ১৯৬১ সনের ১৮ সেপ্টেম্বর পর্যন্ত  দায়িত্ব পালন করেন।তিনি ছিলেন সুইডেনের অধিবাসী। তিন নাম্বার মহাসচিব ছিলেন বার্মার “ইউ থান্ট সময়কাল ১৯৬১ নভেম্বর ৩০ থেকে  ১৯৭১ সালের ৩১ ডিসেম্বর । চতুর্থ মহাসচিব “কোর্ট ওয়াল্ডহেইমতিনি ১৯৭২ সালের ১লা জানুয়ারী থেকে ১৯৮১ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত  দায়িত্ব ছিলেন।তিনি ছিলেন অস্ট্রিয়ার   অধিবাসী। পঞ্চম মহাসচিব হিসেবে ছিলেন পেরুর
হাভিয়ের পেরেজ ডে কুয়েইয়ারদায়িত্বকাল ১৯৮২ সালের ১লা  জানুয়ারী থেকে  ১৯৯১ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত ষষ্ট মহাসচিব  “বুট্রোস ঘালি তিনি মিশরের  নাগরিক। বুট্রোস ঘালি দায়িত্ব পালন করেছেন ১৯৯২ সালের ১লা জানুয়ারী থেকে ১৯৯৬ সালের ৩১শে ডিসেম্বর সপ্তম ব্যক্তিত্ব হলেন "কোফি আনান" । তিনি দায়িত্ব ছিলেন  ১লা  জানুয়ারী ১৯৯৭ থেকে ডিসেম্বর ৩১, ২০০৬ পর্যন্তকোফি আনান  ছিলেন ঘানার অধিবাসী। এই সর্বমোট আট জন জাতিসংঘের মহাসচিব বর্তমান মহাসচিব বান কি মুন এর মেয়াদকাল শেষ হলে নতুন  মহাসচিব হিসেবে আসবেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী “আন্তোনিও গুতেরেস আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এমনটাই বলছে।

ফজলুর রহমান
সৌদি আরাবিয়া
২১/১১/২০১৬


Fazlur Rahman
0534580722|0562998047|
Email:frahmanapple@yahoo.com|
Twitter:@Frahmantwittman|
www.fazlupedia.blogspot.com|Skype:frahman67 

No comments:

Post a Comment