Thursday, May 25, 2017

Fazlur Rahman's Poem (ফজলুর রহমান কবিতা)

"রূপসী কণ্যা"
---ফজলুর রহমা
রূপসী উড়ায়ে লাল বেনারসি শাড়ির আঁচল,
কাশবনের কণ্যা এলোমেলো কেশ উড়ে চঞ্চল।
হাসিতে তার মুক্তা ঝরে মায়াবী সেই চেহারা,
লাল ঠোঁটে ঝিলিক ছড়ায় মসৃণ আমলকী বহেরা।
তেমনি দেখেছি তারে প্রিয়ার সেই কালো চোখ,
যেমনি দেখেছে জীবনানন্দ মায়াভরা বাংলার মুখ।
আমি বার বার ফিরিতে চাই আমার প্রেমের বঙ্গদেশে,
যেখানে মিষ্টি গান গায় কোকিল ধান শালিকের বেশে।
পাগল করা ফুলের হাওয়া যে দেশে অবিরাম বয়ে যায়,
মনের মানসী লাউয়ের শাক নিয়ে বসে সুধায় আমায়।
আমি তার জন্য প্রহর গুণে যাই বছর-মাস-দিন,
সে হবে মোর মনের আয়নার একজন শারমিন।
সৌদি আরব-২৪/৫/২০১৭


"বসন্ত দিনে"
------ ফজলুর রহমান
কত ফুলের মিলন মেলা আজি বসন্ত দিনে,
প্রেমের অমৃত সুধা মিলবে কেমনে তুমি বিনে।
আমি জেগে রই রাত্রির ঘোর অন্ধকারে চেয়ে থাকি,
করবীর মালা নিয়ে তোমার আসতে আর কত বাকী।
বসন্তের দমকা হাওয়ায় পুস্প-পাপড়ি খসে পড়ে যায়,
প্রিয়তমার গাঁথা ফুলের মালা আমায় কখন যে পড়ায়?
আমি চিন্তিত আমি ক্লান্ত প্রেমের পথিক হৃদয়ে ভয়,
মালিনীর মালা রহিবে মোর গলে তাইতো মনে হয়।
আমার প্রতীক্ষা আমার অপেক্ষা এ শুধু তোমার জন্য,
এ জীবনে তোমাকে হাড়ালে প্রেমিকের বুক হবে শূণ্য।
হাড়াতে চাই না তোমায় চলে এস কৃষ্ণচূড়ার ছায়ায়,
বসন্তের পুষ্প মঞ্জুরী মেখে তাকাবো শ্যামল মায়ায়।
তুমি কোথায় শিমুল পলাশের গুচ্ছ নিয়ে আছ বসে,
আমার হাতে বকুলের মালা তাতে চাঁপা ফুল যায় খসে।
সৌদি আরব-২৩/৫/২০১৭

"শ্রাবণের ভালবাসা"
----- ফজলুর রহমান
শ্রাবণের ঝিরিঝিরি হাওয়া আর হাসনাহেনার সুভাষ,
বিষাদে জ্বলে যাওয়া প্রেমিক সেও পায় বাঁচার আচ্ছাস।
পলে পলে ফিরে ফিরে সুগন্ধী গন্ধরাজের মিষ্টি গন্ধ,
পাগল করে হদয় আমার মনটা হয়ে যায় স্নিগ্ধ।
রক্তজবা আর মল্লিকার রক্তিম আভায় রঙিন তুমি,
যদি না পেতাম তোমার পরশ অন্তর হত মুরুভূমি।
তুমি আছ বলে তারারা খেলা করে নীল আসমানে,
ফুলেরা ফুটে বলে এত সৌন্দর্য থাকে ওই বাগানে।
আলো আর আলেয়া হয়ে এলে তুমি আমার জীবনে,
জলন্ত প্রেমের প্রদীপ নিভিতে দেব না সেই মরণে।
ভালবাসা অমর অবিনশ্বর হয় এই ধরাধামে,
মানব কুলে জন্ম আমার প্রেম রবে জনমে জনমে।
ভুলিতে চাই না আমি সুন্দর তোমার ভালবাসা,
ক্ষণে ক্ষণে মনে মনে থাকিবে শুধুই প্রত্যাশা।
সৌদি আরব-২১/৫/২০১৭

"ভালবাসার গল্প"
---- ফজলুর রহমান
কুয়াসাছন্ন সকালে মেহেদি রাঙানো পায়ের ঝলকানি,
প্রিয়তমা শারমিনকে যেভাবে দেখেছিলাম সেই কাহিনী।
নুপুর ছিল সাদা পায়ে ঝুমুর ঝুমুর চমৎকার শব্দ,
হৃদয় আমার পুলকিত হয়ে উঠে মুগ্ধ আমার চিত্ত।
সুধালাম তাকে মনের আবেগ ঢেলে বলিলাম কথা,
জানিয়ে দিলাম শত জনমের আমার মনের ব্যথা।
শারমিন শান্ত এবার, কহে মোরে ভালবাসতে পার?
যদি ব্যর্থ হও নিটোল ভালবাসায় এই দুনিয়া ছাড়।
কহিলাম তাকে আত্মার ভাষা যা ছিল আমার মনে,
অনেক স্বপ্ন তোমাকে নিয়ে জানালাম কানে কানে।
স্বপ্ন হল সত্যি দুজনার সুখের মিলনের যাত্রা শুরু,
নিয়তি জানে কি হবে পর জনমে কলিজা দুরু দুরু।
শারমিন ভাসে স্বপ্ন ভেলায় তাকিয়ে মিলন মেলায়,
কত দিন আর ভাগ্যের হায়াত প্রেম ঢাল এ বেলায়।
সৌদি আরব-২১/৫/২০১৭

No comments:

Post a Comment