Saturday, May 6, 2017

Shamsuzzaman Khan, DG, Bangla Academy. শামসুজ্জামান খান(মাখন মিয়া) মহা পরিচালক,বাংলা একাডেমী


জনাব শামসুজ্জামান খান ১৯৪০ সালের ২৯ শে ডিসেম্বর মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলায় চারিগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে চারিগ্রাম এস এ খান হাই স্কুল থেকে প্রবেশিকা এবং ১৯৫৯ সালে জগন্নাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্মান বাংলা ও ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর বাংলা ডিগ্রি লাভ করেন । তিনি হরগঙ্গা কলেজ, মুন্সিগঞ্জ ১৯৬৪ সালে অধ্যাপনা করেন, ১৯৬৪ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত জগন্নাথ কলেজ, ঢাকা অধ্যাপনা করেন। ১৯৬৮-১৯৭৩ সালে দুই দফা তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অধ্যাপনা করেন। ১৯৯৯ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি খন্ডকালীন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন। ১৯৯৬-১৯৯৭ সালে তিনি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক। এরপর ১৯৯৭ থেকে ২০০১ সালে ছিলেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক। বর্তমানে তিনি বাংলা একাডেমীর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

[ তিনি তুর্কু বিশ্ববিদ্যালয়, ফিনল্যান্ড থেকে ফোকলোর প্রশিক্ষণ সার্টিফিকেট লাভ করেন।]
লোক সংস্কৃতির ক্ষেত্রে যে নামটি অনস্বীকার্যভাবে চলে আসে তিনি হলেন জনাব শামসুজ্জামান খান। তিনি তাঁর লেখায় নানাভাবে অবদান রেখেছেন। তিনি সকল প্রতিষ্ঠানে তাঁর প্রতিভার স্বাক্ষর রেখেছেন। কাজের পরিবেশকে বেগবান করেছেন। কর্মের সাধনা ও মনন চর্চা তিনি অনেক দক্ষতার সাথে করে যাচ্ছেন। তিনি বহুমাত্রিকভাবে লেখক। তিনি একজন আলোকিত মানুষ এবং প্রচারবিমুখ মানুষ। পেশাগত জীবনে তিনি সরকারের অধীনে বিভিন্ন বিভাগে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন। কিন্তু কোনো সরকারই তার চিন্তার বাইরে কাজ করাতে বাধ্য করতে পারেনি। তিনি নিজের গতিতে চলেছেন সর্বদা।
জনাব খান জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত সত্যনিষ্ঠ থেকে নির্ভয়ে কাজ করে চলেছেন। কোন বাধা তাকে স্পর্শ করতে পারেনি।
তিনি লোক সাহিত্য থেকে শিশু সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে আশিটি বই লিখেছিলেন।
জনাব খান ১৯৬৭ সালের ১০ ডিসেম্বর চারিগ্রাম খান পাড়ার মরহুম জনাব ফরহাদ খানের কণ্যা "হেলেনা বেগমের" সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।
২০০১ সালে তিনি বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার লাভ করেন।
২০০৯ সালে তিনি একুশে পদক লাভ করেন।
২০১৭ সালে তিনি গবেষণা ও প্রশিক্ষণে স্বাধীনতা পুরষ্কারে ভুষিত হয়েছেন।

ফজলুর রহমান, সৌদি আরব।
Cell Phone:00966534580722
Email: frahmanapple@yahoo.com
E: rahmanmedical.hall89@yahoo.com
Twitter:@Frahmantwittman

No comments:

Post a Comment